চকরিয়ায় জমকালো আয়োজনের মধ্যে দিয়ে শেষ হলো ৪ দিনব্যাপী হস্তশিল্প মেলা

রাজু দাশ, চকরিয়া :


কক্সবাজার জেলার চকরিয়ায় দেশি পণ্য নিয়ে কাজ করা নারী উদ্যোক্তাদের সঙ্গে নিয়ে মেলার আয়োজন করছেন হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মূখী সমবায় সমিতি। অনুষ্ঠিত চারদিন ব্যাপী মেলা সুষ্ঠু সুন্দরভাবে জমকালো আয়োজনের মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে।

গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পৌরশহরে কোরক বিদ্যাপীঠের সামনে বিজয় মঞ্চস্থ মাঠে এ মেলার আয়োজন করা হয়। শুরু হওয়া চার দিনব্যাপী হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মেলা রোববার (১১ ফেব্রুয়ারি) শেষ হয়।
চকরিয়ায় হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মূখী সমবায় সমিতির আয়োজিত এ মেলা প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীরপ্রতিক।
উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুর করিম সাঈদী,প্রধান আলোচক ছিলেন, পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ ফখরুল ইসলাম, সহকারী পুলিশ সুপার (চকরিয়া- পেকুয়া সার্কেল) রাকীব উর রাজা, সহকারী কমিশনার ভূমি রাহাত উজ জামান,জেলা সমবায় কর্মকর্তা জহির আব্বাস, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শেখ মোহাম্মদ আলী, উপজেলা সমবায় কর্মকর্তা জাহাঙ্গীর আলম, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রেজাউল করিম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক গিয়াসউদ্দিন চৌধুরী, সুরাজপুর- মানিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিমুল হক আজিম,সাহারবিল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মহসিন বাবুল, এনএএন টিভির ডিরেক্টর ও জনতা শপিং সেন্টার ব্যবস্থপনা পরিচালক এমডি জাফর আলম কোম্পানি, মাতামুহুরি সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি জাফর আলম সিদ্দিকীসহ প্রমূখ।
হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মূখী সমবায় সমিতির সভাপতি শারমিন জন্নাত ফেন্সি’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইসরাত হোছাইন এলি সঞ্চালনায় আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলায় অংশ নিয়েছিলেন মোট ৩৪জন নারী উদ্যোক্তা। সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত মেলা চলছে। এছাড়া মেলা চলাকালীন চকরিয়ায় শিল্পীদের অংশগ্রহণে প্রতিদিন রাত ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৃত্য পরিবেশিত হয়।

মেলায় উপজেলার উদ্যোক্তারা ২৩টি স্টল দেন। এসব স্টলে বিভিন্ন ধরনের হোমমেড কেক, পিঠা, আচার, ঘি, হাতের তৈরি বিভিন্ন প্রসাধনী, তুলি, ব্লক, আলপনা আঁকা হস্তশিল্প, বাঁশ ও মাটির তৈরি বিভিন্ন পণ্য, থ্রি-পিস, শাড়ি, পাঞ্জাবি, মণিপুরি শাড়ি, ব্যাগসহ নানা সামগ্রী স্থান পায়। বৈরী আবহাওয়ার মধ্যেও শত শত নারী-পুরুষ মেলায় এসে কেনাকাটা করেন।এ মেলার শতভাগ দেশীয় পণ্য। হাতে তৈরি নান্দনিক সব পণ্যের মান নিয়ে বেশ সন্তুষ্ট ক্রেতারাও।##